অনলাইন ডেস্কঃ দেশেই সিনোফার্মের করোনাভাইরাস প্রতিরোধী টিকা উৎপাদনের লক্ষ্যে ত্রিপক্ষীয় সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তিতে অংশ নিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড ও সিনোফার্ম।

আজ সোমবার (১৬ আগস্ট) বিকেলে রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান অ্যান্ড সার্জন (বিসিপিএস) মিলনায়তনে এ চুক্তি স্বাক্ষরিত হয়। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, চীনের রাষ্ট্রদূত মি. লি জিমিং ও ইনসেপ্টার চেয়ারম্যান আব্দুল মুক্তাদির এই চুক্তিতে স্বাক্ষর করেন।

সমঝোতা চুক্তি স্বাক্ষর শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশের অনেক ভ্যাকসিন দরকার। দেশে টিকা উৎপাদন হলে খরচ কমে যাবে। আমরা দ্রুতই টিকা তৈরি করবো। আর সমস্যা হবে না।

চীনা রাষ্ট্রদূত লি জিমিং বলেন, দুই দেশের মধ্যে ভ্যাকসিন সহযোগিতা এই অঞ্চলে রোল মডেল হয়ে উঠেছে। ভ্যাকসিন সহযোগিতার জন্য ঐক্যবদ্ধ, দায়িত্বশীল হওয়া প্রয়োজন। সমন্বয়ের জন্য সরকার, ব্যবসায়িক সংস্থা এবং আন্তর্জাতিক সংস্থার পূর্ণ সংহতি প্রয়োজন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এই সমঝোতা চুক্তি একটি মাইলফলক। ভ্যাকসিনে স্বয়ংসম্পূর্ণ হবে বাংলাদেশ। ইতোমধ্যে ৩ কোটি ১০ লক্ষ ভ্যাকসিন পেয়েছি। এবং ২ কোটি ডোজ দেয়া সম্পূর্ণ হয়েছে। সময় লাগবে উৎপাদনে। তবে আমরা তৈরি করবো, দেশের বাইরেও পাঠাতে পারবো।

চুক্তি অনুযায়ী ইনসেপ্টা চীন থেকে টিকা তৈরির কাঁচামাল এনে তা বাংলাদেশে বোতলজাত ও বাজারজাত করবে। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here