অনলাইন ডেস্কঃ লিবিয়ায় আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রয়াত শাসক মুয়াম্মার আল-গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম গাদ্দাফির প্রার্থিতা পুনর্বহাল করেছেন দেশটির আদালত।

গতকাল বৃহস্পতিবার তাকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে বৈধ ঘোষণা করেন লিবিয়ার একটি আদালত।

সাইফ আল-ইসলাম গাদ্দাফির আইনজীবী জানিয়েছেন, লিবিয়ার একটি আদালত বৃহস্পতিবার রায় দিয়েছেন যে, সাইফ আল-ইসলাম গাদ্দাফি দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দিতা করতে পারবেন।

আগামী ২৪ ডিসেম্বরে হতে যাওয়া নির্বাচনে সাইফ আল-ইসলাম গাদ্দাফিকে অযোগ্য ঘোষণা করে হলে, তিনি এর বিরুদ্ধে আপিল করেন। তবে তা বেশ কয়েকদিন বিলম্বিত হয়, কারণ যোদ্ধারা আদালত অবরুদ্ধ করে রেখেছিল।

গত ১৪ নভেম্বর সাইফ মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। সাইফের পাশাপাশি আরও ২৫ প্রার্থীর মনোনয়ন বাতিল করেছিল নির্বাচন কমিশন। কমিশন ৭৩ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করে।

জাতিসংঘের মধ্যস্থতায় লিবিয়া কর্তৃপক্ষ ও বিরোধী পক্ষগুলো নির্বাচনে যেতে রাজি হয়েছে। এই নির্বাচনে সাইফ গাদ্দাফিকে শক্ত প্রতিদ্বন্দ্বী মনে করা হচ্ছে। গাদ্দাফির শাসনামালের শেষ দিকে আরব বসন্তের সময় যুদ্ধাপরাধের দায়ে সাইফকে ২০১৫ সালে মৃত্যুদণ্ড দিয়েছিলেন ত্রিপলির আদালত।

সাইফ গাদ্দাফি অবশ্য দাবি করে আসছেন, তিনি নির্দোষ।

গাদ্দাফি যুগের অবসানের পর লিবিয়াজুড়ে যে সংঘাত চলছে, এই নির্বাচনকে সেই সংঘাত থামানোর মাধ্যম মনে করা হচ্ছে। সূত্রঃ বিডি-প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here