অনলাইন ডেস্কঃ সমুদ্রের প্রায় দু’হাজার ফুট গভীরে এক অদ্ভুত জীবের দেখা পেয়েছে এক দল গবেষক। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মোন্টেরে বে-তে বিজ্ঞানী র‌্যাচেল কার্সনের নেতৃত্বে অভিযান চালানোর সময় গবেষকরা কাচের মতো স্বচ্ছ মাথা, জ্বলজ্বল করছে চোখ, গায়ের রং বাদামি এমনই একটি অদ্ভুত জীবের দেখা পান। খবর ডেইলি মেইল।

যদিও গবেষকরা জানিয়েছেন, আসলে এটি গভীর সমুদ্রের একটি মাছ। মাছটির নাম ব্যারেলি। ক্যালিফোর্নিয়ার উপকূলে প্রশান্ত মহাসাগরের প্রায় ২০০০ ফুট নিচে এলিয়েন-সদৃশ মাছের দেখা পাওয়া গেছে, যার কাচের মতো স্বচ্ছ মাথার ভেতর দিয়ে এর উজ্জ্বল সবুজ চোখ দেখা যায়। মন্টেরি বে অ্যাকোয়ারিয়াম রিসার্চ ইনস্টিটিউটের রিমোট-চালিত যান ব্যবহার করে ব্যারেলি নামে গভীর সমুদ্রের এই মাছটিকে দেখা গেছে।

সমুদ্রের নিচের এই প্রাণীটিকে নিয়ে শুরু হয়েছে শোরগোল। ইউটিউবে শেয়ার করা মাছটির ভিডিও ইতিমধ্যে ভাইরাল হয়েছে। তবে কি পানির নিচ থেকেই পৃথিবীতে এসে থাকতে শুরু করল ভিনগ্রহের প্রাণীরা?

গবেষকরা জানিয়েছেন, ১৯৩৯ সালে প্রথম এই মাছের খোঁজ মেলে। মোন্টেরে বে-তে সম্প্রতি আবার এই মাছের দেখা মিলল। খাবারের সন্ধানে এই মাছ পুরো ৩৬০ ডিগ্রি চোখ ঘোরাতে পারে। আর এই মাথা ঘোরানো নিয়েই প্রথমে শুরু হয়েছিল এই গবেষণা। তবে গবেষকরা জানিয়েছেন এই জীবটি অদ্ভুত হলেও ভিনগ্রহের নয়।

মাছটি পানির এত গভীরে বাস করে যেখানে খাদ্যের স্বল্পতা রয়েছে। তাই মাছটির চোখ এমন অবস্থানে রয়েছে যাতে এটি খাবারের জন্য উপরিস্থিত পানিরাশি ভেদ করে খুঁটিয়ে দেখতে পারে, পাশাপাশি তার চোখ সামনে ঘোরাতে পারে। গবেষকরা মনে করছেন যে মাছটি সূর্যের আলো উপেক্ষা করতে এটি একটি হালকা ফিল্টার তৈরি করে এবং প্রিয় খাবার ছোট মাছ ও জেলিফিশের বায়োলুমিনিসেন্সকে চিহ্নিত করে। সূত্রঃ সময় নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here