লাদাখ সীমান্তে চীনের সাথে সংঘর্ষে ভারতের বিশেষ বাহিনীর এক সদস্য নিহত হওয়ার পর উত্তেজনা বাড়ছে। চীনা ও ভারতীয় সেনারা সীমান্তে ফের মুখোমুখি অবস্থানে। আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, প্যাংগং লেকের উত্তরে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত সেনা বিন্যাসে কিছু পরিবর্তন ঘটিয়েছে। এছাড়া বাড়তি সেনা মোতায়েন করা হয়েছে লেকের দক্ষিণ প্রান্তের একাধিক স্থানে।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত শনিবার বিনা প্ররোচনায় চীনা সেনাবাহিনী প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তের স্থিতাবস্থা বদলে দেয়ার চেষ্টা করেছিল। গতকাল রাতেও চীনা সেনাবাহিনী ভারতের দিকের চুমার এলাকায় অনুপ্রবেশের চেষ্টা করে। চীনা সেনাদের এমন লাগাতার চেষ্টার পরিপ্রেক্ষিতেই সেনা বিন্যাসে বদল ঘটানো হয়েছে প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ প্রান্তে।

সেনাবাহিনীর এমন অবস্থান বদলে প্যাংগং লেকের উত্তর ঘেঁষে থাকা ফিঙ্গার ফোরের দখল নিয়েছে ভারতীয় সেনারা এমন জল্পনা ছড়ায়। পরবর্তীতে সেনা সূত্রে জানানো হয়, যে জল্পনা ফিঙ্গার ফোরের দখল নেয়া নিয়ে ছড়িয়েছে, তা সঠিক নয়। তবে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সেনা বিন্যাসে কিছু পরিবর্তন আনা হয়েছে প্যাংগং লেকের উত্তর প্রান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখায়।

সেনা সূত্রে জানানো হয়, প্যাংগং লেকের উত্তর প্রান্তের পরে চীনা সেনাদের গত দুদিনে দক্ষিণ প্রান্তে জমি দখলের চেষ্টা করতে দেখে ভারত অতিরিক্ত সেনা মোতায়েন করেছে রেজাং লা এবং রেচিন লা এলাকায়। এ ছাড়া  ভারতীয় বাহিনী চুসুলের কাছে চীনা সেনাদের মুখোমুখি টি-৯০ ট্যাংক নিয়েও অবস্থান নিয়েছে। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here