অনলাইন ডেস্কঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ১৬ ডিসেম্বরকে ‘মহান স্বাধীনতা দিবস’ উল্লেখ করে নোটিশ দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

বৃহস্পতিবার দুপুরে হলটির নোটিশ বোর্ড, ডাইনিং ও ক্যান্টিনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে এই নোটিশ দেখা গেছে।

নোটিশে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সকল আবাসিক ছাত্রদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ১৬ ডিসেম্বর মহান স্বাধীনতা দিবস ২০২১ উদযাপন উপলক্ষে কেন্দ্রীয় অনুষ্ঠানমালার অংশ হিসেবে ১৬.১২.২১ তারিখ বৃহস্পতিবার সকাল ৭টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে এবং ৭টা ৫মিনিটে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সেই লক্ষ্যে সকাল ৬টা ৪৫ মিনিটে সব আবাসিক ছাত্রদের হল গেটে উপস্থিত হওয়ার জন্য অনুরোধ করা হল।

সেই নোটিশে স্বাক্ষর করেছেন ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক ও হলের প্রাধ্যক্ষ ড. রওশন জাহিদ।

এদিকে এমন ভুলের জন্য ‘আন্তরিকতা ও দায়িত্বের নিষ্ঠার’ অভাব বলে উল্লেখ করে সমালোচনা করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট নাট্যকার অধ্যাপক মলয় কুমার ভৌমিক বলেন, এগুলো খুবই স্পর্শকাতর বিষয়। এ ধরনের ভুল আমরা এর আগেও লক্ষ্য করেছি। এর অন্যতম কারণ হলো আমাদের নিষ্ঠার এবং আন্তরিকতার অভাব। আমরা আমাদের দায়িত্বশীলতার জায়গা থেকে দূরে সরে যাচ্ছি। সাধারণত কোনো বিষয় জনসম্মুখে প্রকাশের পূর্বে আমাদের উচিৎ সেটা যাচাই করে নেওয়া।

রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ক্ষোভ প্রকাশ করে বলেন, আজকের এ দিনে এ ধরনের ভুল মেনে নেওয়া যায় না। বিজ্ঞপ্তি প্রচারের ক্ষেত্রে হল কর্তৃপক্ষের আরও সচেতন হওয়া প্রয়োজন। এছাড়া হল কর্তৃপক্ষ কিভাবে এত বড় করে তা তদন্ত হওয়া দরকার।

বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম যুগান্তরকে বলেন, বঙ্গবন্ধু হলের প্রাধ্যক্ষ ড. রওশন জাহিদ বিজয় দিবস ও বুদ্ধিজীবী দিবসের অনুষ্ঠানের বিভিন্ন দায়িত্বে ছিলেন। তার কাছে এ রকম ভুল আশা করা যায় না। এটি খুবই দুঃখজনক। তার সঙ্গে যোগাযোগ করে বিষয়টি সম্পর্কে জানার চেষ্টা করছি।

তবে এ ঘটনায় দুঃখ প্রকাশ করে বঙ্গবন্ধু হলের প্রাধ্যক্ষ ড. রওশন জাহিদ বলেন, অনেক ব্যস্ততার মধ্যে থাকার কারণে বিষয়টি ঠিকভাবে খেয়াল করা সম্ভব হয়নি। নোটিশটি সরানোর ব্যবস্থা করছি। পাশাপাশি সংশোধিত নোটিশ প্রকাশ করার ব্যবস্থা করছি। সূত্রঃ যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here