অনলাইন ডেস্কঃ খাবার ঠিকঠাক হজম না হলে পুষ্টি উপাদান রক্তে মেশে না। রমজানে অতিরিক্ত তেল ও মসলাযুক্ত ভাজাভুজি খাবার কমবেশি সবাই খেয়ে থাকেন। এসব খাবার সহজ ও সুপাচ্য নয়। ফলে পেট ফাঁপা, বুক ও গলা জ্বালাপোড়া করা, টক ঢেকুর, বদহজম নিত্যদিনের সঙ্গী হয়ে যায়। প্রথম প্রথম ওষুধে কাজ করলেও এক পর্যায়ে ওষুধও তেমন একটা উপকার হয় না। হজমের সমস্যা কমাতে কিংবা হজমশক্তি বৃদ্ধি করতে নিয়মিত তিনটি যোগাসন করতে পারেন।

শলভাসন: এই আসনটি করতে প্রথমে চিবুক মাটিতে ঠেকিয়ে উপুড় হয়ে শুয়ে পড়ুন। দুই হাত রাখুন দেহের দুই দিকে। হাতের তালু মাটির দিকে রেখে পা জোড়া করে উপরের দিকে তুলুন। চেষ্টা করুন পা যেন ৪৫ ডিগ্রি কোণে থাকে। ৩০ সেকেন্ড এই ভাবে থাকার চেষ্টা করুন। তারপর ৩০ সেকেন্ড মতো বিশ্রাম নিয়ে তিন বার এই আসনটি করবেন।

নৌকাসন: এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এরপর শ্বাস নিতে নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ ও পা একই সঙ্গে উপরের দিকে তুলতে হবে। আপনার হাত ও পায়ের পাতা একই দিকে থাকবে। নৌকা বা ইংরেজি ‘এল’ আকৃতির মতো অবস্থায় থাকুন ১০ থেকে ৩০ সেকেন্ড। ধীরে ধীরে নিশ্বাস ছাড়তে ছাড়তে প্রথম অবস্থায় ফিরে আসুন। প্রতিদিন তিন থেকে চারবার এই আসনটি করবেন। দণ্ডায়মান ধনুরাসন: সোজা হয়ে দাঁড়িয়ে একটি হাত সোজা করে উপরের দিকে তুলুন। এবার বিপরীত দিকের পা পেছনের দিকে উপরে তুলুন। সেই দিকের হাত দিয়ে পায়ের পাতা স্পর্শ করুন। এ পর্যায়ে ধীরে ধীরে ঘড়ির কাঁটার মতো উপরের হাতটি নামিয়ে আনুন ও একই সরল রেখায় পা ভাঁজ করে উপরের দিকে তুলুন। কিছুক্ষণ এই ভঙ্গিতে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় আসুন। নিয়ম করে এই আসনটি করলে হজমের সমস্যা দূর হবে। সূত্রঃ ইত্তেফাক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here