অনলাইন ডেস্কঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন। রুশ ভাষাভাষী অধ্যুষিত এই দুটি অঞ্চল একত্রে ‘ডোনবাস’ নামে পরিচিত। স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির পর অঞ্চল দুটিকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এখন পর্যন্ত ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধীও গড়ে তোলার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনী। এদিকে, আমেরিকা ও ইউরোপী ইউনিয়নের দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে আখ্যা দিয়েছে।

এমন পরিস্থিতিতে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দাবি, ইউক্রেনের বিরুদ্ধে চলমান এই যুদ্ধে জিততে পারবে না রাশিয়া। মঙ্গলবার (২৬ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা

প্রতিবেদন অনুযায়ী, ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়া তার দেশের বিরুদ্ধে যুদ্ধে জিততে পারবে না। একইসঙ্গে ইউক্রেনে রুশ সৈন্যদের উপস্থিতি ‘অসহনীয়’ করে তুলতে দেশটির নাগরিকদের সবকিছু করার আহ্বানও জানিয়েছেন তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, রাশিয়া যুদ্ধে পরাজিত হবে। কিন্তু সেটি অর্জন করতে হলে ইউক্রেনীয়দের ভাবতে হবে যে, কীভাবে ‘আমাদের ভূখণ্ডে (দখলকারীদের) উপস্থিতি আরও অসহনীয় করে তোলা যায়’।

জেলেনস্কির ভাষায়, ‘ইউক্রেন শান্তির জন্য প্রস্তুত … কিন্তু রাশিয়াকে শান্তির দিকে টেনে আনতে প্রতিটি ইউক্রেনীয় পুরুষ ও নারীকে লড়াই করতে হবে, স্বাধীনতা রক্ষা করতে হবে। কারণ লড়াইয়ের প্রতিটি দিন এই যুদ্ধের পর, আমাদের বিজয়ের পর আমাদের শান্তিপূর্ণ জীবনে বছরের পর বছর যোগ করবে।’ সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here