অনলাইন ডেস্কঃ যুক্তরাষ্ট্রে বর্তমানে ৬৮ শতাংশ মুসলিমই ধর্মীয় বিদ্বেষের শিকার হচ্ছেন। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণার বরাত দিয়ে আরব নিউজ বলছে, দেশটিতে যে কোনও সময়ের চেয়ে বর্তমানে সবচেয়ে বেশি বিদ্বেষপূর্ণ আচরণের শিকার হচ্ছেন যুক্তরাষ্ট্রে বসবাসকারী মুসলিমরা। এর মধ্যে নারীরা সবচেয়ে বেশি ধর্মীয় সহিংসতার শিকার হচ্ছেন।

সম্প্রতি এক হাজার ১২৩ জনের ওপর সম্পন্ন এই গবেষণায় বেরিয়ে এসেছে, যুক্তরাষ্ট্রে বসবাসরত মোট মুসলিম সম্প্রদায়ের ৬৭.৫ শতাংশই ধর্মীয় কারণে নানা হয়রানি ও মানসিক-শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ৭৬.৭ শতাংশ মুসলীম নারী এবং ৫৮.৬ শতাংশ পুরুষ।

এই ধরনের বৈষম্যের শিকার হয়ে মানসিক সমস্যাতেও ভুগছেন যুক্তরাষ্ট্রের বিশাল সংখ্যক মুসলিম সম্প্রদায়। গবেষণা বলছে, মোট ৯৩.৭ শতাংশ মুসলিম জনগোষ্ঠী জানিয়েছেন, ধর্মীয় বিদ্বেষের মাত্রা এখন যুক্তরাষ্ট্রে বহুগুণে বেড়ে গেছে, এতে মানসিকভাবে বিধ্বস্ত হয়ে পড়ছেন তারা।

অনেকের মতে, দেশটিকে মুসলিমদের প্রতি এই বিরূপ মনোভাব এবং ‘ইসলামোফোবিয়া’ সৃষ্টি হয়েছে ৯/১১ এর হামলার পর। ওই ভয়াবহ ও মর্মান্তিক ঘটনার পর ইসলাম ও মুসলিমদের বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে একটি বিদ্বেষপূর্ণ পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে। আর সম্প্রতি আফগানিস্তানে তালেবানের উত্থানের পর এই প্রবণতা এখন মহামারি আকার ধারণ করেছে। চলতি বছর যুক্তরাষ্ট্রে ৫ শতাধিক হামলার ঘটনা ঘটেছে। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here