অনলাইন ডেস্কঃ পাকিস্তানের নারী শিক্ষা অধিকারকর্মী এবং শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই আফগানিস্তানের মেয়েদের স্কুলে ফিরতে দেয়ার জন্য আফগান নতুন শাসকগোষ্ঠী তালেবানের প্রতি আহ্বান জানিয়েছেন।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানা যায়, গত আগস্টের মাঝের দিকে আফগানিস্তানের ক্ষমতায় আসা কট্টরপন্থী ইসলামি গোষ্ঠী তালেবান মেয়েদের বাদ দিয়ে শুধুমাত্র ছেলেদের স্কুলে ফেরার অনুমতি দেয়। তালেবান দাবি করেছে, তারা ইসলামী বিধি-বিধানের ব্যাখ্যা অনুযায়ী নিরাপত্তা এবং শ্রেণি কক্ষে আলাদা বসার ব্যবস্থা নিশ্চিত করার পরই কেবল মেয়েদের স্কুলে ফিরতে দেবে। যদিও তালেবানের এই দাবি নিয়ে অনেকের সন্দেহ আছে।

রোববার (১৭ অক্টোবর) মালালা ইউসুফজাই এবং আফগান নারী অধিকার কর্মীদের লেখা এক খোলা চিঠিতে বলা হয়েছে, ‌তালেবান কর্তৃপক্ষ নারী শিক্ষার ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং অবিলম্বে মেয়েদের মাধ্যমিক বিদ্যালয় পুনরায় চালু করুন।

মেয়েদের স্কুলে যাওয়া থেকে বিরত রাখা ধর্ম সমর্থন করে না; সেটি তালেবানকে স্পষ্ট করে জানিয়ে দিতে বিশ্বের মুসলিম দেশগুলোর নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তানের এই মানবাধিকার কর্মী।

লেখকরা আফগান শিশুদের একটি শিক্ষা পরিকল্পনার জন্য জরুরি তহবিল সহায়তা দিতে জি-২০ নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। চিঠির পাশাপাশি অনলাইনে একটি আবেদন চালু করেছেন তারা, যেখানে এখন পর্যন্ত ৬ লাখ ৪০ হাজারের বেশি মানুষ স্বাক্ষর করেছেন। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here