অনলাইন ডেস্কঃ মানব ইতিহাসের সবচেয়ে পুরোনো শৌচাগারের সন্ধান মিলেছে জেরুজালেমে অবস্থিত ঐতিহাসিক রয়্যাল প্যালেস সংলগ্ন এলাকায়। ধারণা করা হচ্ছে, খ্রিষ্টপূর্ব ৭ম শতকে নির্মিত এ শৌচাগারটিই এ পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে পুরোনো শৌচাগার। খবর সিএনএন এর।

মঙ্গলবার (৫ অক্টোবর) ইসরায়েল অ্যান্টিকস অথরিটি এক প্রেস ব্রিফিংয়ে জানায়, জেরুজালেমের সিটি অফ ডেভিড আর্কিয়োলজিক্যাল সাইটে চালানো এক প্রত্মতাত্ত্বিক গবেষণায় সন্ধান মিলেছে এ শৌচাগারের। ইসরায়েল অ্যান্টিকস অথরিটির মতে, আসিরিয়ানদের দ্বারা জুডাহ ধ্বংসপ্রাপ্ত হবার আগেই নির্মিত হয়েছিলো এ শৌচাগারটি।

জানা গেছে, শৌচাগারটি মূলত লাইমস্টোন দ্বারা নির্মিত এবং দেখতে আয়তক্ষেত্রের মত, সাথে যুক্ত আছে একটি সেপটিক ট্যাংক। আর ট্যাংকের ঠিক ওপরেই ছিলো বসার ব্যবস্থা। ইসরায়েল অ্যান্টিকস অথরিটির প্রধান প্রত্নতত্ত্ববিদ ইয়াকভ বিলিগ বলেন, এটা একটা দারুণ আবিষ্কার! প্রত্নতাত্ত্বিকদের জন্য এটা খুবই ভাল খবর যে এত অসাধারণ ও মূল্যবান এক ঐতিহাসিক নিদর্শনকে আমরা সামনে আনতে পেরেছি।

ইয়াকভ বিলিগ আরও বলেন, তৎকালীন সময়ে এ ধরণের শৌচাগারগুলো ছিলো মানুষের আভিজাত্যের প্রতীক। অভিজাতদের ঘরেই সাধারণত এ ধরণের শৌচাগার দেখা যেত। ইসরায়েল অ্যান্টিকস অথরিটি গবেষণার জন্য শৌচাগারটির সেপটিক ট্যাংকের ভেতরের নমুনা সংগ্রহ করেছে। তারা জানিয়েছে, এসব নমুনা পরীক্ষা করে তৎকালীন মানুষের খাদ্যাভ্যাস ও রোগ সম্পর্কে বিস্তারিত জানা যাবে। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here