বর্তমানে অনেকেরই চা পানের অভ্যাস আছে। অনেকের চা পান করার অভ্যাস রয়েছে দিনে একাধিকবার। কারও কারও কাছে আবার চা পান হচ্ছে শৌখিনতা। তারা পছন্দ করেন বিভিন্ন ধরনের চায়ের স্বাদ নিতে। যেই তালিকাতেই আপনি পড়ুন না কেন আপনারই লাভ যদি চা পান করার অভ্যাসটি বজায় রাখেব। সাম্প্রতিক এক সমীক্ষা বলছে এমনটাই।

এক মার্কিন জার্নালের সমীক্ষায় সম্প্রতি দাবি করা হয়েছে, তাদের মস্তিষ্ক অনেক বেশি সক্রিয় যাদের চা পান করার অভ্যাস রয়েছে। এই সমীক্ষা করা হয়েছিল জানার্লের পক্ষ থেকে। প্রথমে কয়েকজনকে আলাদা করে একটি ফর্ম পূরণ করানো হয়। যেটাতে প্রত্যেকে জানান, তাদের চা পান করার অভ্যাস আছে কিনা। থাকলে তারা দিনে কতবার চা পান করেন এবং কোন ধরনের চা পান করেন। প্রত্যেকের এমআরআই স্ক্যান করানো হয় এই ফর্ম পূরণ করার পর। দেখা যায়, যারা চা পান করেন না তাদের মস্তিষ্ক থেকে অনেক বেশি সক্রিয় তাদের মস্তিষ্ক যারা চা পান করেন।

বিশেষজ্ঞরা বলেন, চায়ের মধ্যে ক্যাফেইন থাকে। মস্তিষ্ক এতেই আরও বেশি সক্রিয় হয়ে উঠে। তা তৎপর হয় নতুনভাবে ভাবনা ও চিন্তা করতে। ফলে তাদের মস্তিষ্কের কর্মক্ষমতাও বেড়ে যায় যাদের প্রতিদিনের চা পান করার অভ্যাস রয়েছে। শরীরের আলসেমি দূর করার জন্য যে চায়ের জুড়ি নেই, চা প্রেমীরা অন্তত সেকথা মানেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here