অনলাইন ডেস্কঃ করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন থেকে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল ফিলিপাইন ও তুরস্ক। আজ সেই নিষেধাজ্ঞা তুলে নিলো এই দুই দেশ।

বাংলাদেশসহ ১০ দেশের ওপর দেয়া ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ফিলিপাইন। দেশগুলো হলো- ভারত, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল, সংযুক্ত আরব আমিরাত, ওমান, থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া। আগামী ৬ সেপ্টেম্বর থেকে এসব দেশের মানুষ ফিলিপাইনে যেতে পারবেন।

সরকারের বিভিন্ন সংস্থার সমন্বয়ে গঠিত টাস্কফোর্সের দেওয়া সুপারিশ বিবেচনা করে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে সম্মতি দিয়েছেন। প্রেসিডেন্টের কার্যালয়ের মুখপাত্র হ্যারি রক শনিবার এই তথ্য জানিয়েছেন।

অপরদিকে, তুরস্কে ভ্রমণ করতে হলে ৭২ ঘন্টার ভিতরে করা করোনা নেগেটিভ সনদ নিতে হবে সাথে। এবং তুরস্কে প্রবেশের পূর্বে করোনা ভ্যাকসিনের দুইটি ডোজই সম্পন্নের সনদ দেখাতে হবে। যদি এই ভ্যাকসিনের সনদ না থাকে তাহলে ১৪ দিন নিজ বাংলাদেশেই অবস্থান করতে হবে। পরে ১০ম দিনে করোনা টেস্ট করা হবে। যদি রিপোর্ট নেগেটিভ আসে তাহলে ১০ম দিনেই ভ্রমণ করতে পারবে। আর যদি টেস্ট না করায় তাহলে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। অবশ্য, ১২ বছরের নিচের শিশুদের জন্য এই বাধ্যবাধকতা নেই। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here