অনলাইন ডেস্কঃ আফগানিস্তান থেকে আমেরিকার সৈন্য যতই সরিয়ে নেওয়া হচ্ছে, ততই একের পর এক এলাকা দখল করে নিচ্ছে বিদ্রোহী গোষ্ঠী তালেবান। বুধবার পাকিস্তানের সীমান্ত-ঘেঁষা কান্দাহার প্রদেশের স্পিন বলডাক শহরের দখল নেয় তারা। কয়েক ঘণ্টার মধ্যে যদিও আফগান সেনা জানায়, এলাকাটি তারা পুনরুদ্ধার করেছে। তবে সেই দাবি উড়িয়ে দিয়েছেন তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

সংবাদ মাধ্যমে তিনি বলেছেন, “এলাকা আমাদেরই। কাবুল প্রশাসনের এই দাবি ভিত্তিহীন। প্রচার কৌশল মাত্র।”

বৃহস্পতিবার তালেবানের দাবি উড়িয়ে দিয়েছে পাকিস্তানও।

মে মাসের শুরুতে আফগানিস্তান থেকে সেনা সরানো শুরু করে আমেরিকা। প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ১১ সেপ্টেম্বরের মধ্যে সেই প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এরপর থেকেই আফগানিস্তানজুড়ে সক্রিয়তা বেড়েছে তালেবানের। ইতিমধ্যে ইরান সীমান্তে ইসলাম কালা ও তুর্কমেনিস্তান সীমান্ত-ঘেঁষা টোরঘুন্ডি শহরের দখল নিয়েছে তারা।

গজনিতেও তালেবান আগ্রাসনের মুখে পিছু হটেছে আফগান প্রশাসন। এবার তারা পাকিস্তান সীমান্ত বরাবর দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর স্পিন বলডাকের দখল নেওয়ায় আশঙ্কার মেঘ দেখছে পাকিস্তান। উত্তেজনার আঁচ এড়াতে স্পিন বলডাকের মুখোমুখি চমনএলাকা বন্ধ করে দিয়েছে তারা। সীমান্তবর্তী এই শহরগুলো আফগানিস্তানের জাতীয় আয়ের অন্যতম উৎস। তাই এগুলোকেই প্রাথমিকভাবে জঙ্গিরা নিশানা করছে বলে মনে করা হচ্ছে। সূত্রঃ বিডি প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here