অনলাইন ডেস্কঃ আফগানিস্তানে সরকার গঠনে নানা নাটকীয়তার মধ্যেই পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফাইজ হামিদ দেশটি সফর করেছেন। শনিবারই (৪ সেপ্টেম্বর) তিনি আফগানিস্তানে পৌঁছেছেন বলে খবর আল জাজিরার। তালেবান ক্ষমতায় আসার পর এই প্রথম কোনো পাকিস্তানি ঊর্ধ্বতন কর্মকর্তা আফগানিস্তান সফরে গেল।

পাকিস্তানি গোয়েন্দা প্রধান এমন এক সময় আফগানিস্তান সফরে গেলেন যখন তালেবানের নতুন সরকার গঠনের তোড়জোড় চলছিল। পাকিস্তানি মিডিয়ার তথ্যানুযায়ী, তালেবানের নতুন সরকার গঠন বিষয়ক আলোচনায় যোগ দিতেই আফগানিস্তান গিয়েছেন ফাইজ হামিদ। তার সঙ্গে রয়েছেন পাকিস্তানের আরো কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

ফাইজ হামিদের এ সফর নিয়ে সমালোচনামুখর হয়েছেন অনেক আফগান, বিশেষ করে তালেবান বিরোধীরা । পাকিস্তান ও আইএসআইয়ের বিরুদ্ধে তালেবানকে সহযোগিতা ও পৃষ্ঠপোষকতার অভিযোগ করে আসছেন অনেকে। আফগানিস্তান জনগণের একটি অংশ মনে করছে, আফগান সরকারে প্রভাবশালী সংগঠন ‘হাক্কানি নেটওয়ার্ক’র অংশগ্রহণ নিশ্চিত করতেই পাকিস্তানি গোয়েন্দাপ্রধানের এ সফর।

এদিকে, হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, শীর্ষ তালেবান নেতা মোল্লা আব্দুল ঘানি বারাদার পাকিস্তানে আত্মগোপনকালে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই’র হাতে আটক হন। তিনি তালেবান সরকারে আইএসআই’র প্রভাব বিস্তারের বিপক্ষে। মূলত, তালেবানের শীর্ষ এই নেতার সাথেই দূরত্ব ঘোচাতে ও পরবর্তী সরকারে নিজেদের ঘনিষ্ঠ লোকদের অংশগ্রহণ নিশ্চিত করতেই আইএসআই প্রধানের এই সফর বলে মনে করছেন অনেক বিশ্লেষক। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here