অনলাইন ডেস্কঃ ভ্যাকসিন দেয়ার হার ভালো হওয়ায় বাংলাদেশে করোনায় মৃত্যু কম- বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, দেশে বুস্টার ডোজের ট্রায়াল শেষ হয়েছে, সাধারণ মানুষ পর্যন্ত বুস্টার ডোজ পৌঁছে দেয়ার কাজ চলছে। এখন ভ্যাকসিন কার্ডের মাধ্যমে ষাটোর্ধ ও ফ্রন্টলাইনাররা বুস্টার ডোজ দিতে পারবেন। কখন কিভাবে বুস্টার ডোজ দেয়া হবে তা গণমাধ্যমের মাধ্যমে জানিয়ে দেয়া হবে বলেও জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

সোমবার (২১ ডিসেম্বর) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক ব্রিফিংয়ে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইতোমধ্যে প্রথম ডোজ দেয়া হয়েছে ৭ কোটি মানুষকে, আর ডাবল ডোজ পেয়েছেন সাড়ে ৪ কোটি মানুষ, যা মোট জনসংখ্যার ৬০ শতাংশ।

ওমিক্রনের সংক্রমণ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ওমিক্রন ছড়াচ্ছে এর মধ্যেও কক্সবাজারে গেছে ৫ লাখ মানুষ। কেউ মাস্ক পরেনি দেখলাম। এছাড়াও, অনিয়ন্ত্রিতভাবে বিয়ে ও অন্যান্য সামাজিক অনুষ্ঠান হচ্ছে। এটা যদি নিয়ন্ত্রণ করা না যায় তাহলে ওমিক্রণ ছড়িয়ে যাবে।

জনগণের সচেতনতা নিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কেউ স্বাস্থ্যবিধি মানছে না, রাজনৈতিক দলগুলো প্রোগ্রাম করছে। মানুষ বেপরোয়াভাবে কক্সবাজারে যাচ্ছে। এখন বেপরোয়া হলে চলবে না। ইউরোপে লকডাউন দিচ্ছে। আমরা ডিসি-সিভিল সার্জনদের প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছি, এখনই নিয়ন্ত্রণ করতে না পারলে ছড়িয়ে যাবে ওমিক্রন।

ওমিক্রন নিয়ে সচেতনতা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, দেশে এখনও ওমিক্রন সেভাবে ছড়ায়নি। আমরা ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক ব্যবস্থা নিয়েছি। বিমানবন্দর ও সীমান্তে স্ক্রিনিং হচ্ছে। এখনও সাবধান না হলে ইউরোপের মতো ছড়িয়ে যাবে। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here