অনলাইন ডেস্কঃ বিরোধীদের হারিয়ে পানশির দখলের দাবি করেছে তালেবান। সেই বিজয় উদযাপনে কাবুলের আকাশে গুলি ছোঁড়ে তালেবান যোদ্ধারা। এতে রাজধানী কাবুলের পূর্বাঞ্চলীয় প্রদেশ নাঙ্গাহারে ১৭ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে প্রায় ৪১ জন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ওই এলাকার হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে। এর আগে, শুক্রবার (৩ সেপ্টেম্বর) পানশির দখলের দাবি করে তালেবান। এরপরই উচ্ছ্বসিত তালেবান যোদ্ধারা আকাশের দিকে গুলি ছোঁড়ে। এতে শনিবার সকাল থেকে দলে দলে গুলিবিদ্ধ মানুষ ভর্তি হতে শুরু করে বিভিন্ন হাসপাতালে।

যদিও তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ টুইট বার্তায় যোদ্ধাদের ফাঁকা গুলি না ছোঁড়ার আহ্বান জানিয়েছেন। টুইটে তিনি লেখেন, আপনারা এভাবে ফাঁকা গুলি ছুঁড়বেন না। এতে সাধারণ জনগণের হতাহতের ঝুঁকি আছে। এর বদলে আল্লাহর প্রতি শুকরিয়া আদায় করুন, গুলি অপচয় করবেন না।

আফগানিস্তানের পানশির প্রদেশটি বেশ দুর্গম। পানশির উপত্যকার প্রবেশপথ বেশ সরু হওয়ায় তালেবান বিরোধী দল সেখানে শক্ত প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হয়েছে। গোটা আফগানিস্তান এখন তালেবানের দখলে থাকলেও এই প্রদেশটি এখনো তাদের নিয়ন্ত্রণের বাইরে।

অবশ্য পানশিরে বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) থেকে তালেবান ও বিরোধী দল ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এরআরএফ) মধ্যে তুমুল লড়াই চলছে। দু’পক্ষই ব্যাপক হতাহতের দাবি করছে। তালেবান শুক্রবার প্রদেশটি দখলের দাবি জানালেও বিরোধী দল বলছে, পানশির এখনো তাদের নিয়ন্ত্রণে। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here