বৈশ্বিক মহামারীর করোনা ভাইরাসের কারণে ২০২০ সালের জেএসসি, জেডিসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে না।এর আগে পিইসি ( প্রাথমিক শিক্ষা সমাপনি ) ও ইবতেদায়ি পরীক্ষাও বাতিল করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বৃহস্পতিবার (২৭ আগস্ট ) এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা বাতিলের সারসংক্ষেপ প্রধানমন্ত্রী কার্যালয়ে গত মঙ্গলবার (২৫ আগস্ট) পাঠানো হয়।এতে এ দুই পরীক্ষার পরিবর্তে নিজ নিজ প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মূল্যায়নের প্রস্তাব রাখা হয়েছিল।পরে পরীক্ষা বাতিলের প্রস্তাবে সম্মতি দিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় সেটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয়।

প্রসঙ্গত, মহামারী করোনাভাইরাসের কারণে গত ১৮ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। প্রধানমন্ত্রীর কাছে পাঠানো প্রস্তাবে মন্ত্রণালয় বলেছে– শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকায় ১৮ মার্চ থেকে ৩১ আগস্ট পর্যন্ত ৭১টি কার্য দিবস নষ্ট হয়েছে।শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকাকালীন পাঠ্যবইয়ের মাত্র ৩০-৩৫ শতাংশ শেষ করা হয়েছে, অবশিষ্ট অংশ শেষ করতে কমপক্ষে ৫০ কর্মদিবস দরকার। দক্ষিণ কোরিয়া,জাপান ও দক্ষিণ আফ্রিকায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পর পরিস্থিতির অবনতি হলে পুনরায় বন্ধ করে দিতে হয়েছে।

অপরদিকে,করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর টেলিভিশনে পাঠদানের ব্যবস্থা করা হয়েছে।সাম্প্রতিক সময়ে বেতারে পাঠদান কার্যক্রম শুরু হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here