জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে স্বাস্থ্যসংক্রান্ত কারণে পদত্যাগ করেছেন। শুক্রবার (২৮ আগস্ট) এক সংবাদ সম্মেলনে তিনি পদত্যাগের ঘোষণা দেন। অ্যাবে জানান,তিনি চান না সরকারের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তার অসুস্থতা বাধা হয়ে দাঁড়াক, তাই তিনি পদত্যাগ করেছেন।এ সময় দায়িত্ব নেয়ার পর মেয়াদ পূর্ণ করতে না পারায় জনগণের কাছে ক্ষমা চান অ্যাবে।

সংবাদ সম্মেলনে অ্যাবে জানান, তিনি দীর্ঘদিন ধরেই আলসারেটিভ কোলাইটিস নামক রোগে ভুগছেন।কিন্তু শারীরিক অবস্থার অবনতি হয়েছে।তবে ক্ষমতাসীন দলের নেতারা জানান, অ্যাবের স্বাস্থ্য ভালো। কিন্তু দুই বার হাসপাতালে যাওয়ায় গুজব সৃষ্টি হয়েছে। বিশেষ একবার হাসপাতালে সাড়ে সাত ঘণ্টার বেশি সময় কাটানোর ফলে মেয়াদ পূর্ণ হওয়ার আগে তার রাষ্ট্র পরিচালনার সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলছেন।

আরো পড়ুন:-১. ভারতের পাশে জাপান
২. মক্কায় পবিত্র কুরআনের শিলালিপি উদ্ধার
৩.গালওয়ানে সেনা মৃত্যুর কথা জানিয়েছে চীন: এনডিটিভি


এদিকে দীর্ঘ ৮ বছর ধরে ক্ষমতায় থাকা অ্যাবে জাপানের সবচেয়ে দীর্ঘসময় ক্ষমতায় থাকা নেতায় পরিণত হয়েছেন। ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত জাপানের প্রধানমন্ত্রী হিসেবে অ্যাবের দায়িত্ব পালন করার কথা ছিল।কিন্তু তার আগেই তিনি অসুস্থতার দরুন পদত্যাগ করেছেন।তবে সমালোচকদের দাবি মহামারী করোনা ভাইরাস মোকাবেলায় নেয়া পদক্ষেপে অ্যাবে প্রশাসনের সমন্বয় ছিলো না।সর্বশেষ জনমত জরিপে তা ৩০ শতাংশে নেমে এসেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here