২০১৯ সালের ২৫ই জুনে শুরু হওয়া ৬৫তম চ্যাম্পিয়নস লিগের আসরের পর্দা নামতে চলেছে রোববার (২৩ আগস্ট) রাতে, যেখানে ৫বারের শিরোপা জয়ী বায়ার্ন মিউনিখের প্রতিপক্ষ হয়ে লড়বে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি । রবিবার রাতে পর্তুগালের লিসবনে অনুষ্ঠিত হতে যাচ্ছে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল ম্যাচটি।

এবারের চ্যাম্পিয়ন্স লিগ মৌসুমে সবচেয়ে বেশি গোল করেছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ। তাই ষষ্ঠ চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাটি নিজেদের ঘরে তুলতে আর মাত্র একটি ম্যাচ। আর অন্যদিকে  চলতি মৌসুমে সবচেয়ে কম গোল হজম করেছে থিয়াগো সিলভা-মারকিনিয়োসরা।তাই সংগত কারনেই এবারের ফাইনালটি হতে যাচ্ছে বিশ্বসেরা ক্লাব বনাম বিশ্বসেরা ফরোয়ার্ড লাইনদ্বয়ের মধ্যে।

এবারের চ্যাম্পিয়নস লিগের আসরে সব প্রতিপক্ষকে অনায়াসে হারিয়েছে বায়ার্ন। এমনকি ১৪ আগস্ট রাতে কাতালিয়ান ক্লাব বার্সেলোনাও গোলমুখো বায়ার্ন মিউনিখের নির্মমতার ঝাঁজটা হাড়ে হাড়ে টের পেয়েছিল। ৮-২ গোলের বিশাল ব্যবধানে এই পরাজয়টিই ছিল স্প্যানিশ ক্লাবটির চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসের সবচেয়ে বড় হার।

চ্যাম্পিয়ন্স লিগের শুরু থেকেই আগুনে ফর্মে বায়ার্নের আক্রমণভাগ। এবারের চলতি আসরে মাত্র ১০ ম্যাচে ৪২ গোল করেছে এই জার্মান ক্লাবটি। এরই মধ্যে বায়ার্নের প্রধান গোলদাতা রবার্ট লেভান্ডোভস্কি দলের হয়ে একাই করেছেন ১৫ গোল।এছাড়াও ৯ গোল করা আক্রমণসঙ্গী সের্জ গেনাব্রিও আছেন দারুণ ছন্দে।

কিন্তু প্রতিপক্ষ পিএসজিকেও ছাড় দিয়ে কথা বলার কোনো সুযোগ নেই।ফরাসি এই ক্লাবটির কাছে আছে নেইমার, কিলিয়ান এমবাপ্পে এবং আনহেল দি মারিয়াকে নিয়ে গঠিত বিশ্বসেরা ফরোয়ার্ড লাইন।

পিএসজির হয়ে চ্যাম্পিয়নস লিগে ১৯ ম্যাচ খেলে নেইমার এখন পর্যন্ত ১৪টি গোল এবং ৯টি এসিস্ট এর মাধ্যমে ২৪টি গোলে সরাসরি ভূমিকা রেখেছেন। চলতি এই আসরের শেষ ষোলো থেকেই পিএসজিতে নেইমারকে সত্যিকার অর্থে সুখী মনে হচ্ছে।সবকিছু মিলিয়ে নিজেদের ৫০ বছরের ইতিহাসে প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের জোর সম্ভাবনাই দেখাচ্ছে ফরাসি চ্যাম্পিয়নরা।

রক্ষনভাগে পিএসজি এগিয়ে থাকলেও আক্রমনভাগে তেমনি পটু বায়ার্ন মিউনিখ। তবে নেইমার, এমবাপেদের মতো গতিময় খেলোয়াড়দের মুখোমুখি হওয়ার আগে বায়ার্ন কোচ ফ্লিক নিজেদের রক্ষণভাগকে প্রাধান্য না দিয়ে পারলেন না।

এবারের আসরের ফাইনালে কেউ কাউ কে ছাড় দিয়ে কথা বলার কোনো সুযোগ পাচ্ছেনা। সবমিলিয়ে টানটান উত্তেজনার এক ফাইনাল অপেক্ষা করছে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here