ঘুম থেকে জেগে প্রথমে কি করবেন?

আমরা সবাই চাই, দিনের শুরুটা যেন সবচেয়ে সুন্দর হয়। তাই কেউ ইয়োগা করে, কেউ শরীরচর্চা করে, কেউ হয়তো স্বাস্থ্যকর খাবার প্রস্তুত করে।

হার্ভার্ডের একজন মনোবিজ্ঞানীর মতে, আপনি যদি সকালটি সঠিকভাবে শুরু করার লক্ষ্য রাখেন, তবে ঘুম থেকে উঠার পর যত তাড়াতাড়ি সম্ভব একটি কাজ করতে হবে। কী সেই কাজ? সেকথাই প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া

কি কাজ করবেন আপনি?

ঘুম থেকে উঠার পর পা মেঝেতে রাখার আগেই বিছানায় কাজটি করতে হবে। হার্ভার্ড সাইকোলজিস্টের মতে, প্রতিদিন ঘুম থেকে উঠার পর বিছানায় পাওয়ার স্ট্রেচ বা শরীর প্রসারিত করা দিন শুরু করার জন্য সবচেয়ে ভালো উপায়। এটা দ্বারা নিজেকে নতুন করে শুরু করার জন্য তৈরি করতে পারেন।

শরীর প্রসারিত মানে কেবল কাঁধে টান দেয়া নয়, আপনার পায়ের আঙ্গুল থেকে আঙ্গুলের ডগা পর্যন্ত প্রসারিত অনুভব করা উচিত।

এই পাওয়ার স্ট্রেচ আপনার মস্তিষ্ককে এমন ভাবনার দিকে চালিত করে যে, আপনি অনেক বেশি আত্মবিশ্বাসী। শরীরকে প্রসারিত করা এবং শরীরকে বড় আকারে দেখা একজন সাহসী ব্যক্তির মতো করে উপস্থাপন করে, যা আপনাকে সারাদিন ধরে আরও সাহস যোগায়।

কিছু গবেষণা বলছে, আপনি যখন শক্তিশালী হওয়ার মতো ভান করেন তখন আপনি আসলে আরও শক্তিশালী বোধ করেন।

অন্যদিকে, যারা ঘুম ভাঙার পরেও গুটিসুটি হয়ে থাকেন, তারা অন্যথায় অনুভব করেন। প্রায় ৪০ ভাগ মানুষ বলের মতো কুঁকড়ে ঘুমায়। এসব মানুষ ঘুম থেকে ওঠার পরে বেশিরভাগ সময় অনিশ্চিত এবং উদ্বেগ বোধ করেন। তাই ঘুম থেকে জেগে পাওয়ার স্ট্রেচ করতে ভুলবেন না!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here