অনলাইন ডেস্কঃ ইউক্রেনে রুশ আগ্রাসনের মধ্যেই কিয়েভ সফর করেছেন জাতিসংঘের মহাসচিব এন্তোনিও  গুতেরেস। তবে তার সফরের মধ্যেই সেখানে রকেট হামলার ঘটনা ঘটেছে। এতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সমালোচনা করেছেন গুতেরেস। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা। গুতেরেস জানান, নিরাপত্তা পরিষদ ইউক্রেনের যুদ্ধ প্রতিরোধ বা শেষ করতে ব্যর্থ হয়েছে। এটি বিশাল হতাশা ও ক্রোধের বিষয়। তিনি আরও বলেন, ‘খুব স্পষ্ট করে বললে: নিরাপত্তা পরিষদ এই যুদ্ধ প্রতিরোধ ও শেষ করার জন্য তার ক্ষমতার সবকিছু করতে ব্যর্থ হয়েছে।

’১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অন্যতম প্রধধান দায়িত্ব হচ্ছে বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করা। কিন্তু গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে এই কাজটি করতে ব্যর্থ হয়েছে সংস্থাটি।

এতে করে ইউক্রেনীয় সরকার-সহ অন্যদের কাছ থেকে নিরাপত্তা পরিষদ তথা জাতিসংঘ সমালোচনার সম্মুখীন হয়েছে। মূলত, রাশিয়া নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্যের একটি এবং এই দেশটি সংঘাতের একাধিক প্রস্তাবে ভেটো দিয়েছে।সংবাদমাধ্যমটি বলছে, আন্তেনিও গুতেরেস বৃহস্পতিবার (২৮ এপিল) স্থানীয় সময় সন্ধ্যায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে কথা বলেন। অবশ্য জেলেনস্কি এর আগে নিরাপত্তা পরিষদের সমালোচনা করেছিলেন। সূত্রঃ ইত্তেফাক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here