অনলাইন ডেস্কঃ ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেছেন, কোনো অবস্থায় নিজ সীমান্তের আশপাশে ইসরায়েলের উপস্থিতি সহ্য করবে না ইরান। তিনি শনিবার রাতে ইরানের এক নম্বর টিভি চ্যানেলের একটি একক লাইভ টক-শো অনুষ্ঠানে অংশ নিয়ে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

ইরান ও আজারবাইজানের সম্পর্কে সাম্প্রতিক টানাপোড়েন প্রসঙ্গে তিনি বলেন, ইহুদিবাদীদের পাশাপাশি কিছু সন্ত্রাসী গোষ্ঠী এই দুই দেশের সম্পর্ক নষ্ট করার চেষ্টা করছে। আব্দুল্লাহিয়ান আরও বলেন, আজারবাইজানসহ সব প্রতিবেশী দেশের সঙ্গে ইরান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চায়; তবে সেইসঙ্গে এসব দেশে ইরানের স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদিতেও গভীর দৃষ্টি রাখছে তেহরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার গত বছরের যুদ্ধের সময় কিছু সন্ত্রাসী গোষ্ঠীকে এ অঞ্চলে আনা হয় এবং ইহুদিবাদী ইসরায়েলও ওই যুদ্ধের ডামাডোলে নিজের অবৈধ স্বার্থ উদ্ধারের সর্বোচ্চ চেষ্টা চালায়।

তিনি আরও বলেন, গত বছরই ইরান কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে বিষয়গুলো আজারবাইজানকে বোঝানোর চেষ্টা করেছে। তেহরান বাকুকে এ কথা স্পষ্ট করে জানিয়েছে, আর্মেনিয়ার কাছ থেকে নাগরনো-কারাবাখ অঞ্চল পুনরুদ্ধারে বাকুকে সহযোগিতা করলেও তেহরান কোনো অবস্থায় নিজের সীমান্তের কাছে ইসরায়েলের উপস্থিতি সহ্য করবে না।

ইরান আজারবাইজানের একটি বৃহৎ প্রতিবেশী দেশ- এ কথা উল্লেখ করে আব্দুল্লাহিয়ান বলেন, ইহুদিবাদীদের পাশাপাশি সন্ত্রাসীরা আজারবাইজানের বড় ধরনের ক্ষতি করে ফেলতে পারে বলে তেহরান উদ্বিগ্ন।

টক-শো অনুষ্ঠানে ইসরায়েলের সঙ্গে বাহরাইনের সর্বোচ্চ পর্যায়ের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের প্রতি ইঙ্গিত করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাহরাইনের স্বৈরশাসক নিজের জনগণের সঙ্গে সম্পর্ক স্থাপনের পরিবর্তে একটি অবৈধ সরকারের সঙ্গে ঘনিষ্ঠ হয়েছে যার পরিণতি ভালো হবে না।অদূর ভবিষ্যতে মধ্যপ্রাচ্যে ইসরায়েলের কোনো অস্তিত্ব থাকবে না বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন। সূত্র : বিডি প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here