একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপে আবেদন করে কলেজ না পাওয়া এবং আবেদন করতে না পারা শিক্ষার্থীরা আজ থেকে দ্বিতীয় ধাপে আবেদন করতে পারবে। আজ সোমবার সকাল থেকে দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ শুরু হচ্ছে।

২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত চলবে দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ। ৪ সেপ্টেম্বর রাত ৮টায় পছন্দক্রম অনুসারে প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ হবে। আর দ্বিতীয় পর্যায়ে আবেদনের ফলাফলও একই সময়ে প্রকাশ হবে।

এ ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ৫ এবং ৬ সেপ্টেম্বর বিকেল ৫টার মধ্যে ভর্তি হতে হবে। তারপরও যদি কেউ কলেজ না পায় অথবা মাইগ্রেশন করতে চাইলে  ৭ ও ৮ সেপ্টেম্বর তৃতীয় ধাপে আবেদন করা যাবে। এ ধাপের ফল প্রকাশ করা হবে ১০ সেপ্টেম্বর। এ ধাপে নির্বাচিতদের ১১ থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টার মধ্যে ভর্তি হতে হবে।

সবশেষে ১৩ সেপ্টেম্বর কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। ১৩ থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি হতে হবে।

একাদশ শ্রেণিতে ১৩ লাখ ৪২ হাজার ৭১৩ জন শিক্ষার্থী আবেদন করে প্রথম ধাপে পছন্দের কলেজ পেয়েছে ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থী।  ৬৪ হাজার ৯৭২ জন শিক্ষার্থী আবেদন করেও পছন্দের কলেজ পায়নি এবং কোনো শিক্ষার্থী পায়নি ১৪৮টি কলেজ। এছাড়া প্রথম ধাপে ভর্তির আবেদন করেনি দুই লাখ ৫১ হাজারের বেশি শিক্ষার্থী। এর আগে, গত ২৫ আগস্ট রাতে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির বিষয়ে (http://www.xiclassadmission.gov.bd/) প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়।

উল্লেখ্য, সাত হাজার ৪৭৪টি সরকারি-বেসরকারি কলেজ মিলিয়ে সারাদেশে একাদশ শ্রেণিতে ২৫ লাখ আসন রয়েছে। আর ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here