অনলাইন ডেস্কঃ উত্তর কোরিয়া আবারও ইয়ংবিয়নের পারমাণবিক চুল্লি চালু করেছে বলে ধারণা করছে জাতিসংঘ। জাতিসংঘের পরমাণু সংস্থা আইএইএ এক রিপোর্টে জানিয়েছে, আমাদের ধারণা এই চুল্লিতে এখন পরমাণু অস্ত্র তৈরির উপাদান প্লুটোনিয়াম তৈরি করা হচ্ছে। খবর বিবিসির।

দেশটির সরকার ২০০৯ সালে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) প্রতিনিধিদের বহিষ্কার করে। সেই থেকেই আইএইএ স্যাটেলাইটে তোলা ছবির ভিত্তিতে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির ওপর নজরদারি চালায়।

আইএইএ বলছে, গত জুলাই থেকে ইয়ংবিয়ন পরমাণু চুল্লিকে শীতল রাখার পানি নির্গত হচ্ছে, যা থেকে আমাদের ধারণা চুল্লিটি চালু আছে। ইয়ংবিয়ন পরমাণু কেন্দ্রে একটি পাঁচ মেগাওয়াটের চুল্লি আছে। উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির একেবারে মূল কেন্দ্র এটি।

২০১৮ সালের ডিসেম্বরের পর প্রথমবারের মতো এটি চালু করার লক্ষণ দেখা যাচ্ছে। ওই বছর সিঙ্গাপুরে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে বৈঠক হয়েছিল। উত্তর কোরিয়া তাদের সর্বশেষ পরমাণু পরীক্ষা চালিয়েছে ২০১৭ সালে।

চলতি বছরের জানুয়ারিতে কিম জং উন ঘোষণা দিয়েছিলেন, তার দেশ আরও পরমাণু অস্ত্র তৈরি করবে। তাদের বিজ্ঞানীরা নিউক্লিয়ার ওয়ারহেডের আকার কীভাবে আরও ছোট করে আনা যায় এবং একটি প্রচণ্ড শক্তিশালী হাইড্রোজেন বোমা তৈরি করা যায়, এসব নিয়ে কাজ করবে। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here