অনলাইন ডেস্কঃ আফগানিস্তান সীমান্তে তালেবান সদস্যদের সঙ্গে ইরানের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে গুলি বিনিময় হয়েছে।

বুধবার ইরানের সিস্তান-বালুচিস্তান প্রদেশের সঙ্গে আফগানিস্তানের নিমরুজ প্রদেশে সীমান্তে ভুল বোঝাবুঝির জেরে দু’পক্ষের মধ্যে গোলাগুলি হয় বলে আল জাজিরার খবরে বলা হয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, আফগানিস্তানের নিমরুজ প্রদেশের শোগালাক এলাকার কাছে একটি ভুল বোঝাবুঝিকে কেন্দ্র করে তালেবান ও ইরানের সীমান্তরক্ষী বাহিনী সংঘর্ষে জড়িয়ে পড়ে।

বুধবার রাতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, ওইদিন বিকালে দু’দেশের সীমান্তরক্ষীদের মধ্যে সাময়িক উত্তেজনা ও গুলি বিনিময় হলেও দু’পক্ষের কর্মকর্তাদের হস্তক্ষেপে বিষয়টি নিষ্পত্তি হয়েছে।

তালেবানের অন্যতম মুখপাত্র আহমাদুল্লাহ ওয়াসিক দু’দেশের সীমান্তে গুলি বিনিময়ের ঘটনা নিশ্চিত করে বলেছেন, উত্তেজনা প্রশমিত হয়েছে। তবে কাবুল বা তেহরান কারো পক্ষ থেকে এ ঘটনায় হতাহতের কোনো কথা জানানো হয়নি।

ইরনা জানিয়েছে, কয়েক বছর আগে আফগানিস্তান থেকে ইরানে মাদকদ্রব্য চোরাচালান প্রতিহত করার উদ্দেশ্যে দু’দেশের সীমান্ত থেকে ইরানের কয়েকশ’ মিটার ভেতরে প্রাচীর নির্মাণ করে তেহরান।

বুধবার ওই প্রাচীর অতিক্রম করে ইরানের কয়েকজন কৃষক তাদের জমিতে কাজ করতে গেলে তালেবান সদস্যরা ভুল বোঝে। তাদের ধারনা ছিল প্রাচীরটি দু’দেশের সীমান্তে অবস্থিত এবং প্রাচীরের ওপারে ইরানের কোনো ভূখণ্ড নেই।ওই ভুল ধারণার ভিত্তিতে তালেবান সদস্যরা গুলি চালালে ইরানের সীমান্তরক্ষীরাও পাল্টা গুলি চালান।  তবে গোলাগুলি হলেও দু’পক্ষের কর্মকর্তাদের হস্তক্ষেপে বিষয়টি নিষ্পত্তি হয়। সূত্রঃ যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here