জায়নবাদি রাষ্ট্র ইসরাইলের সাথে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক স্থাপন নিয়ে ব্যঙ্গচিত্র আঁকায় এক জর্ডানি কার্টুনিস্টকে আটক করেছে দেশটির কর্তৃপক্ষ।এমাদ হাজ্জাজ নামের সেই কার্টুনিস্টকে বৃহস্পতিবার (২৭ আগস্ট) রাষ্ট্রীয় নিরাপত্তা আদালতে হাজির করা হয়। তবে ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার মুক্তির দাবিতে ঝড় উঠেছে। সূত্র- দ্য টাইমস অব ইসরায়েল।


আরো পড়ুন:-১. ইসরাইলি ড্রোন বিধ্বস্ত
২. জেরুজালেম ইসরাইলের রাজধানী নয়:ট্রাইব্যুনাল ডি রোমা


এমাদ হাজ্জাজের আঁকা কার্টুনে দেখা যায়, আমিরাতের যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের হাতে ইসরাইলি পতাকা সম্বলিত একটি শান্তির পায়রা। পায়রাটি মোহাম্মদ বিন জায়েদের মুখে থুতু নিক্ষেপ করছে। এতে আরবি ভাষার ক্যাপশনে লেখা, যুক্তরাষ্ট্র থেকে আমিরাতের এফ-৩৫ বিমান ক্রয়ের বিরোধিতা করছে ইসরাইল।

এর আগে বুধবার (২৭ আগস্ট) হাজ্জাজ তার ফেসবুক পেজে কার্টুন পোস্ট করার ঘন্টা খানিকের মধ্যে গ্রেফতার হন।তার বিরুদ্ধে বন্ধু দেশের (সংযুক্ত আরব আমিরাত) সাথে সম্পর্ক নষ্ট করার অভিযোগ আনা হয়েছে। বৃহস্পতিবার (২৭ আগস্ট) আদালত তদন্তের স্বার্থে ১৪ দিনের আটকাদেশ দেয়।

আরো পড়ুন:-১.আরব আমিরাতের সাথে সম্পর্ক ছিন্ন করার বিষয়ে ভাবছে তুরস্ক
২.এবার ইসরায়েল-আমিরাতের টেলি সেবা চালু
৩. ১৪৩ জনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এক ভারতীয় তরুণীর

সেন্টার ফর দ্য প্রটেকশন অ্যান্ড ফ্রিডাম অব জার্নালিস্টের প্রধান নির্বাহী নিদাল মানসুর বলেন, জর্ডানের সাইবার অপরাধ মামলায় হাজ্জাজকে আটক করা হয়েছে। অন্য আরব দেশকে কটূক্তিমূলক কোনো কিছু প্রকাশকে এতে শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচনা করা হচ্ছে।

৫২ বছর বয়স্ক এমাদ হাজ্জাজ জর্ডান ও আরব অঞ্চলে অত্যধিক জনপ্রিয় কার্টুনিস্ট। সামাজিকযোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ছবিতে দেখা যায়, তাকে যখন কর্তৃপক্ষ ধরে নিয়ে যাচ্ছে, তখন তিনি সমর্থকদের উদ্দেশ্যে হাত নাড়ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here