অনলাইন ডেস্কঃ আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার পক্রিয়া শেষ হওয়ার পর জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে ‘আমেরিকার সেরা সিদ্ধান্ত’ হিসেবে উল্লেখ করেন।

আফগানিস্তানে দীর্ঘ ২০ বছরের যুদ্ধের সমাপ্তি টানার পর জাতির উদ্দেশে এই ভাষণ দেন তিনি।

মার্কিন বাহিনী প্রত্যাহারের কারণে নানা সমালোচনা সহ্য করতে হচ্ছে বাইডেনকে। মঙ্গলবার সেটারই ব্যাখ্যা দেন তিনি। বলেন, চিরকাল যুদ্ধ চালিয়ে যাওয়ার পক্ষে নন তিনি। আফগান যুদ্ধের পরিধি আর বাড়াতে চায় না তার সরকার।

গত কয়েকদিনে কাবুল বিমানবন্দরের উদ্ধার কার্যক্রমকে ‘অসাধারণ সাফল্য’ আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেন বলেন, সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের সব দায়-দায়িত্ব নিচ্ছি। অনেকেই বলছেন, তাড়াহুড়োর কারণেই কী এতটা অরাজকতা? তাদের বলব, জুন-জুলাই’র দিকে লাখো মানুষকে সরানো হলেও একই চিত্র দেখতে হতো। এটাই সর্বোত্তম সময় ফিরে আসার। আর তৃতীয় দশকে যুদ্ধ গড়ানোর কোনও যৌক্তিকতা নেই। তাতে আমেরিকার ওপরই বাড়তো হামলার ঝুঁকি। একজন প্রেসিডেন্টের মৌলিক দায়িত্ব আমেরিকা এবং মার্কিনিদের রক্ষা করা।

এর আগে, মার্কিন বাহিনীর প্রস্থানকে ঐতিহাসিক মুহূর্ত আখ্যা দেয় তালেবান। গোষ্ঠীটি বলছে, এর মধ্য দিয়ে আমেরিকার দখলদারিত্বের অবসান ঘটলো। এতদিনে আফগানিস্তান পূর্ণ স্বাধীনতা লাভ করেছে বলেও দাবি তালেবানের। সূত্রঃ বিডি প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here