অনলাইন ডেস্কঃ আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ২০ বছরের যুদ্ধ দেশটির কৌশলগত ব্যর্থতা ছিল বলে মন্তব্য করেছেন দেশটির সামরিক বাহিনীর জয়েন্ট চিফn অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলিকে মঙ্গলবার কংগ্রেসে তলব করা হয়।  খবর আনাদোলুর।

আফগানিস্তানে মার্কিন সেনাদের লজ্জাজনক পরাজয়ের কারণ সম্পর্কে শুনানি করতে তাদের তলব করা হয়।

শুনানিতে পেন্টাগনের শীর্ষ কর্মকর্তাদের নাস্তানাবুদ করেন কংগ্রেস সদস্যরা। সিনেটে আর্মড সার্ভিসেস কমিটির শুনানিতে মার্ক মিলি পরিষ্কার করে বলেন, আফগান যুদ্ধ ছিল কৌশলগত ব্যর্থতা। এ ছাড়া একে অন্য কোনোভাবে দেখার সুযোগ নেই।

তিনি আরও বলেন, সবচেয়ে বড় ব্যর্থতা হলো— আফগান সামরিক বাহিনীকে সম্পূর্ণভাবে মার্কিন বাহিনীর ওপর নির্ভরশীল করে ফেলা হয়েছিল।

আফগান প্রশ্নে মার্ক মিলি প্রেসিডেন্ট জো বাইডেনকে কী পরামর্শ দিয়েছেন তা তিনি সিনেট কমিটিকে জানাতে অস্বীকার করলেও আফগানিস্তানে কয়েক হাজার সেনা মোতায়েন রাখার কথা বলেন।

সিনেটের শুনানিতে প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, আফগান বাহিনীর আকস্মিক ধসে পড়ার ঘটনায় পেন্টাগনের হিসাব-নিকাশ বদলে গেছে।

বাস্তবতা হচ্ছে— আমরা ও মিত্ররা আফগান যে বাহিনীকে প্রশিক্ষণ দিয়েছিলাম তা কর্পুরের মতো উড়ে গেছে, বেশিরভাগ জায়গায় তারা একটি গুলিও ছুড়তে পারেননি। সূত্রঃ যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here