অনলাইন ডেস্কঃ আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইতালি। তবে সাধারণ আফগান নাগরিকদের জন্য অর্থনৈতিক সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে দেশটি। খবর আল-জাজিরার।

ইতালির পররাষ্ট্রমন্ত্রী লুইজি ডি মায়ো বলেছেন, আফগানিস্তানের তালেবান সরকারের মন্ত্রীসভায় ১৭ জন মোস্ট ওয়ান্টেড থাকায় তাদেরকে স্বীকৃতি দেয়া অসম্ভব। এছাড়া প্রতিনিয়ত সেখানে নারী-শিশুদের অধিকার হরণ করা হচ্ছে, এবং সন্ত্রাসী গোষ্ঠিটি এ নিয়ে কর্ণপাত করছেনা। তবে সাধারণ আফগানদের প্রতি আমাদের সাহায্য-সহযোগিতা অব্যাহত থাকবে।

নিউইয়র্কে আয়োজিত জি-২০ এর সদস্য দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রীদের এক সভার সভাপতিত্বকালে এসব কথা বলেন লুইজি ডি মায়ো। এ সময় তিনি বলেন, দেশটি থেকে আসা শরনার্থী স্রোত বন্ধ করতে হলে আমাদের উচিত আফগানদের প্রতি মানবিক সাহায্য-সহযোগিতা অব্যাহত রাখা, যাতে আমাদের নিরাপত্তা বাধাগ্রস্থ ও আমাদের প্রতিবেশিরা কোনো সমস্যার সম্মুখীন না হয়।

অর্থনৈতিক সাহায্য প্রেরণের ব্যাপারে লুইজি বলেন, তালেবানকে অর্থ না দিয়ে কীভাবে সাধারণ আফগানদের কাছে তা পৌছাতে হবে সেটি আমাদের জানা আছে। আমাদের খেয়াল রাখতে হবে যাতে নারী ও শিশুরা নিরাপদ থাকে।

উল্লেখ্য, তালেবান ক্ষমতা গ্রহণের পর আফগানিস্তানের অভ্যন্তরীণ অবস্থা খুবই সঙ্কটজনক বলে আশঙ্কা প্রকাশ করেছে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন। গত সপ্তাহে জাতিসংঘ সভাপতি অ্যান্টোনিয়ো গুতেরেস বলেন, ভয়াবহ মানবিক বিপর্যয় থেকে খুব বেশি দূরে নেই আফগানিস্তান। সূত্রঃ যমুনা নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here